• বুধবার, ০৮ মে ২০২৪, ০৪:৪৮ পূর্বাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

নীলফামারীর ভোক্তারা তেলের দাম কমানোর সুফল পাচ্ছেনা

সিসি নিউজ।। নীলফামারীর বাজারে আগের দরেই বিক্রি হচ্ছে সয়াবিন তেল। বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন সয়াবিন তেলের দাম লিটারে ১৪ টাকা কমে গত মঙ্গলবার থেকে বিক্রির ঘোষণা দেয়। কিন্তু সংগঠনটি দাম কমানোর ঘোষণা দিলেও সে দরে মিলছে না তেল। ফলে ভোক্তারা দাম কমানোর সুফল পাচ্ছেনা।

অপরদিকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নীলফামারী জেলা কার্যালয় বৃহস্পতিবার থেকে ঘোষিত দরে তেল বিক্রয়ে অমান্যকারী দোকানদারের বিরুদ্ধে অভিযানে নামার ঘোষণা দিয়েছে।

বুধবার নীলফামারী জেলা শহরের বাজার ঘুরে দেখা গেছে, খুচরা বিক্রেতেরা আগের বাড়তি দরেই তেল বিক্রি করছেন। বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেল ১৯০ থেকে ১৯২, পাঁচ লিটারের বোতল ৯৩৫ থেকে ৯৪৫ এবং খোলা সয়াবিন তেল ১৭০ থেকে ১৭২ টাকায় বিক্রি হচ্ছে। অথচ গত সোমবার বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন সয়াবিন তেলের দাম কমানোর সিদ্ধান্ত জানিয়ে বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দেয়।

সংগঠনটি বোতলজাত প্রতি লিটার তেলের দাম ১৪ টাকা কমিয়ে ১৭৮ টাকা, পাঁচ লিটারের বোতলে ৬৫ টাকা কমিয়ে ৮৮০ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম লিটারে ১৭ টাকা কমিয়ে ১৫৮ টাকা নির্ধারণ করেছে। গত মঙ্গলবার থেকেই বাজারে এ দর কার্যকর হওয়ার কথা।

নীলফামারী পৌর মার্কেট সংলগ্ন প্রিয় সুপার শপ-এর স্বত্তাধিকারী আকতার হোসেন স্বপন জানান, কোম্পানিগুলো দাম কমানোর সিদ্ধান্ত নিলেও খুচরা বাজারে নতুন দরের তেল এখনও সরবরাহ করেনি। এছাড়া প্রতিটি দোকানে এখনও বিভিন্ন কোম্পানির প্রচুর তেল রয়েছে। সেগুলো বিক্রি শেষ না হলে নতুন তেল ক্রয়ের আদেশ দিতে চান না বিক্রেতারা। লিটারে ১৪ টাকা কমে বিক্রয় করলে অনেক টাকা লোকসান হবে। বিষয়টা অনেক ভোক্তাও বুঝতে চায় না। ফলে দোকানদারের সাথে প্রতিদিন ছোটখাট গন্ডগোল বাঁধছে। তিনি বলেন, ভোক্তা পর্যায়ে নতুন দরের তেল পেতে আরো ৪/৫ দিন সময় লাগবে।

সৈয়দপুর রেলওয়ে বাজারে তেল কিনতে আসা চাকুরীজীবি শফিকুল ইসলাম জানান, যখন তেলের দাম বাড়ানোর ঘোষণা দেওয়া হয়, তখন সঙ্গে সঙ্গে বাজারে বেড়ে যায় আর কমানোর ঘোষণা দেওয়ার দুইদিন পরও তা কমে না। সেসময় পুরনো দরে কেনা তেল নতুন দরে বিক্রি করে। বেশি দামে কেনা তেল কম দরে বিক্রি করলে রোকসান হবে- এখন তাদের এটা তালবাহানা। সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তারা নজরদারির অভাবে ব্যবসায়ীরা ইচ্ছামতো দামে তেল বিক্রি করছে।

এ ব্যাপারে নীলফামারীর জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক শামসুল আলম জানান, ভোক্তারা ন্যার্য্য দামে তেল পাবে এ লক্ষ্যে জেলার বিভিন্ন বাজারের অভিযান চালানো হচ্ছে। ভোক্তাদের কাছে ঘোষিত মূল্যে তেল বিক্রয় না করলে ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। ‘


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ